Two terrorists detained by army with latest weapons in Chittagong Hill Tracts

ঢাকা, ০১ জানুয়ারী ২০১৯: খাগড়াছড়ি জেলার দুর্গম লক্ষ্মীছড়িতে অভিযান চালিয়ে যুক্তরাষ্ট্রের তৈরিCal 5.56 mm M4A1 carbine অস্ত্র ও গুলিসহ দুই ইউপিডিএফ সন্ত্রাসীকে আটক করেছে সেনাবাহিনী। আজ মঙ্গলবার (০১-০১-২০১৯) ভোর রাত সাড়ে ৪ টার দিকে উপজেলার রাইন্ন্যামাছড়া নামক এলাকা থেকে গুইমারা সেনা রিজিয়নের সদস্যরা তাদের আটক করে।

আটককৃতরা হলেন লক্ষীছড়ির রাইন্ন্যামাছড়ার বিজয় কুমার চাকমার ছেলে সুমন্ত চাকমা (২০) ও একই এলাকার রাদিমোহন চাকমার ছেলে দিপঙ্কর চাকমা (২২)। গোয়েন্দাসূত্র হতে প্রাপ্ত তথ্য অনুসারে, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বিরোধী আঞ্চলিক রাজনৈতিক দল ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর প্রসিত গ্রুপ কর্তৃক মনোনীত স্বতন্ত্র প্রার্থী একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮ এ অংশগ্রহণ করে জয় লাভ করতে ব্যর্থ হয় নির্বাচনের ফলাফলে তারা অত্যন্ত আশাহত। ফলে নির্বাচন পরবর্তী সহিংসতা পরিকল্পনা করে তারা। সংবাদপ্রাপ্তির পর, গুইমারা সেনা রিজিয়নের অধীনস্ত লক্ষ্মীছড়ি সেনা জোন হতে একটি টহল দল উপজেলার রাইন্ন্যামাছড়া নামক এলাকা থেকে এই দুইজনকে আটক করে। এসময় অপর দুইজন সন্ত্রাসী পাহাড়ের উপর থেকে ঢালুতে লাফ দিয়ে পালিয়ে যায়। আটককৃত সন্ত্রাসীদের কাছ থেকে এ সময় যুক্তরাষ্ট্রের তৈরি ০১ টি M4A1 অস্ত্র, ০১ টি ম্যাগজিন, ৫৩ রাউন্ড তাজা গুলি, ০১ টি পোচ, ০১ টি সিলিং, ০১ টি দা, ০২ টি অবৈধ চাঁদা আদায়ের রশিদসহ একাধিক মোবাইল ফোন উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা নিজেদেরকে পাহাড়ের আঞ্চলিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম চুক্তিবিরোধী ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) প্রসিত গ্রুপের কর্মী বলে দাবি করেছে। জিজ্ঞাসাবাদ শেষে তাদেরকে লক্ষীছড়ি পুলিশের নিকট হন্তান্তর করা হয়েছে এবং মামলা প্রক্রিয়াধীন রয়েছে।