ORGANISATIONS UNDER DEFENCE MINISTRY PARTICIPATES 4TH NATIONAL UNNAYAN MELA – 2018

ঢাকা, ০৪ অক্টোবর ২০১৮ :- তিনদিনব্যাপী অনুষ্ঠিতব্য ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ আজ বৃহস্পতিবার (০৪-১০-২০১৮) ঢাকা জেলা প্রশাসনের তত্বাবধানে ঢাকার আগারগাঁওস্থ শের-ই-বাংলানগর বানিজ্য মেলার মাঠে শুরু হয়েছে । আজ সকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ মেলার উদ্বোধন করেন। স্বরাষ্টমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান কামাল, এমপিসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ এ সময় বাণিজ্য মেলার মাঠে উপস্থিত ছিলেন।

জাতীয় উন্নয়ন মেলায় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, বিমান বাহিনী, আবহাওয়া অধিদপ্তর, জরিপ অধিদপ্তর, সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর এবং স্পারসো অংশগ্রহণ করছে। বাংলাদেশ সেনাবাহিনী উন্নয়ন মেলায় আগত দর্শনার্থীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে। এছাড়া, সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর রক্তদান কর্মসূচীসহ রোগ নির্নয়ে বিভিন্ন পরীক্ষাদি সম্পর্কে জনগনকে অবহিত করছে। বাংলাদেশ নৌবাহিনী ও বিমান বাহিনী তাদের প্রাত্যাহিক কাজকর্ম ও জনগণকে সেবা প্রদানে তাদের কর্মতৎপরতা জনগনের নিকট তুলে ধরছে। আবহাওয়ার পূর্বাভাস জনগণের নিকট সহজভাবে পৌঁছানোর জন্য ইগউ ডবধঃযবৎ অঢ়ঢ়ং এর ব্যবহার সম্পর্কে মেলায় আগত দর্শনার্থীদের ব্রিফিং করা হয়। এছাড়া, আবহাওয়া সম্পর্কিত অন্যান্য তথ্য কিভাবে জনগণ সহজে পেতে পারেন সে সম্পর্কেও তাদের অবহিত করা হয় । বিশেষভাবে ভূমিকম্প, ঘুর্নিঝড় ও বজ্রপাতকালীন সময়ে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে লিফলেট বিতরণের মাধ্যমে জনগনকে সতর্ক করা হয়। স্পারসো স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষি, বন, পানি সম্পদ, সবুজ উদ্যান ইত্যাদি সম্পর্কে পরিসংখ্যান প্রদান করে। এছাড়া ঝড়, বন্যা, খরা ও সাইক্লোনের পূর্বাভাষ দেয়াসহ সমুদ্র সম্পদ অন্বেষনে তথ্য প্রদান করে। অপরদিকে, জরিপ অধিদপ্তর সারাদেশে ডিজিটাল ম্যাপিং কার্যক্রম সম্পর্কে মেলায় আগত দর্শকদের অবহিত করে।

উল্লেখ্য, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাতটি সংস্থাসহ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ, অধিদপ্তর ও অন্যান্য সংস্থার বিপুল সংখ্যক ভেন্যু/স্টল এ মেলায় রয়েছে। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ড ও অর্জন সম্পর্কে দেশের জনগণকে অবহিত করাই এ মেলার উদ্দেশ্য।

আগামী শনিবার (০৬-১০-২০১৮) এ উন্নয়ন মেলা সমাপ্ত হবে ।