STRATEGIC LEVEL SEMINAR HELD AT BIPSOT

ঢাকা,২৭ ফেব্রুয়ারি: রাজেন্দ্রপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইন্সটিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) এ’Changing Role of UN Peacekeeping Operations – Challenges and Opportunities’ শিরোনামে একটি আন্তর্জাতিক পর্যায়ের স্ট্র্যাটেজিক লেভেল (STRATEGIC LEVEL SEMINAR) সেমিনার আজ মঙ্গলবার (২৭-২-২০১৮) অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এমপি সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

উক্ত সেমিনারে দেশী-বিদেশী উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দিনব্যাপী আয়োজিত উক্ত সেমিনারে বাংলাদেশের শান্তিরক্ষীদের সামর্থ্য সকলের কাছে তুলে ধরাসহ এবং বর্তমান সময়ে শান্তিরক্ষীদের কার্যক্রম সম্পর্কে সকলের সাথে বিস্তারিত আলোচনা করা হয়। Key Note Paper উপস্থাপন করেন লেঃ জেনারেল (অবঃ) আনোয়ার হোসেন। চ্যালেঞ্জ বিষয়ে জাতিসংঘ সদর দপ্তর, মিশনে নিয়োজিত ফোর্সেস সদর দপ্তর এবং শান্তিরক্ষী প্রেরণকারী দেশ সমূহের পক্ষে জ্ঞানগর্ভ পেপার উপস্থাপন করেন যথাক্রমে, Brig Gen Blanche, Lt Gen Abdul Hafiz (retd.) and Lt Gen Singh (retd.)। দ্বিতীয় পর্যায়ে Opportunities বিষয়ে জ্ঞানগর্ভ পেপার উপস্থাপন করেন যথাক্রমে Col Ulisses, Maj Gen Humayun and Maj Gen Shafiuddin।

বিপসটের কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ এনায়েত উল¬্যাহ সেমিনারে আমন্ত্রিত প্রধান অতিথিসহ দেশী-বিদেশী সকল অতিথিবৃন্দকে অভ্যর্থনা জানান।

উল্লেখ্য, বিপসট বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনীরএকটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রতিষ্ঠান, যেখানে জাতিসংঘ শান্তিরক্ষা, শান্তি ও নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়। বছরের পুরো সময় জুড়ে দেশী-বিদেশী শান্তিরক্ষীদের প্রশিক্ষণ প্রদান, সেমিনার সিম্পোজিয়াম আয়োজন, গবেষণাকার্য এবং দেশী-বিদেশী আন্তর্জাতিক পর্যায়ের নেতৃবৃন্দের পরিদর্শন অনুষ্ঠানের আয়োজন করে থাকে। আরো উল্লেখ্য যে, বিপসট সারা বিশ্বব্যাপী বিশেষ করে এশিয়া প্যাসিফিক অঞ্চলে ‘সেন্টার অব এক্সিলেন্স’ হিসাবে পরিচিত। বিষয়োক্ত সেমিনারে Ms. Mia Seppo, UN Resident Co-ordinator and UNDP Resident Representative in Bangladesh সমাপনী সেশনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনার সমাপ্তি ঘোষনা করেন।