Seminar held on Autism Awareness at AFMC

ঢাকা, ১৮ এপ্রিল ২০১৮ ঃ- বাংলাদেশ এসোসিয়েশন অব সাইকিয়াট্রিষ্ট (বিএপি) এর উদ্যোগে “অটিজম সচেতনতার” উপর বৈজ্ঞানিক সেমিনার আজ বুধবার (১৮-০৪-২০১৮) ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে অনুষ্ঠিত হয়। বিশ^ব্যাপি অটিজম সচেতনাতা বৃদ্ধির অংশ হিসেবে উক্ত বৈজ্ঞানিক মেমিনারটির আয়োজন করা হয়।

বৈজ্ঞানিক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের মনোরোগ বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আজিজুল ইসলাম (Md Azizul Islam)। তিনি দ্রুত এবং প্রাথমিক পর্যায়ে অটিজম নির্ণয়ের উপর গুরুত্ব প্রদান করেন। দ্রুত ও প্রাথমিক পর্যায়ে অটিজম সনাক্ত করা গেলে প্রশিক্ষণ ও চিকিৎসাসহ বিভিন্ন সময়োপযোগী পদক্ষেপ নেওয়া সম্ভাব হয়। এতে করে অটিজম আক্রান্তদের স্বাভাবিক জীবন ফিরে আসার সম্ভাবনা বারবে। এবারের অটিজম সচেতনতা দিবসের প্রতিপাদ্য ছিল “নারী ও বালিকাদের ক্ষমতায়ন হোক” (Empowering woman & girls with autism)। অটিজম আক্রান্তরা আমাদের সমাজে লিঙ্গ বৈষম্যের শিকার। এক্ষেত্রে অটিজম আক্রান্ত নারী ও বালিকাদের ক্ষমাতায়ন জরুরী।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ সাইকিয়াট্রিষ্ট এসোসিয়েশনের সভাপতি এবং জাতীয় মানসিক স্বাস্থ্য ইনষ্টিটিউট এর প্রাক্তণ পরিচালক অধ্যাপক ওয়াজিউল আলম চেীধুরী (Md Waziul Alam Chowdhury)। বৈজ্ঞানিক সেমিনারের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক মেজর জেনারেল মুন্সি মোহাম্মদ মজিবুর রহমান (Munshi Mohammad Mojibur Rahman)। প্রধান অতিথি অটিজম সচেতনাতা সকলের মাঝে পৌছে দেবার উপর গুরুত্ব আরোপ করেন। বিশেষ অতিথির বক্তব্যে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল ফসিউর রহমান (Md. Fashiur Rahman), মেডিক্যাল ছাত্র, ডাক্তারদের পাশাপাশি সমাজের সকল স্তরের ব্যক্তিবর্গকে অটিজম সম্বন্ধে অবহিত করনসহ তাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে সমাজের মূল ¯্রােত ধারায় ফিরিয়ে আনার উপর গুরুত্বারোপ করেন। বিশেষ অতিথি নিউরো ডেভেল্যাপমেন্ট ডিসাবিলিটি প্রটোকশন ট্রাষ্টের চেয়ারম্যান অধ্যাপক গোলাম রব্বানী অটিজমসহ সকল প্রতিবন্ধীর সুরক্ষায় সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ফারুক আলম (Md Faruq Alam) জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট সহ বিভিন্ন প্রতিষ্ঠানে অটিজমের সেবা প্রদানের বিভিন্ন দিক আলোচনা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের মনোরোগ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ঝুলু শামসুন্নাহার সেবা প্রদানকারী চিকিৎসক, নার্স,প্যারামেডিকস,পিতা-মাতা অভিবাবকদের প্রশিক্ষণের উপর গুরুত্ব প্রদান করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ সাইকিয়াটিষ্ট এসোসিয়েশনের সাধারন সম্পাদক বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ অধ্যাপক এমএ মোহিত কামাল। এবং ধন্যবাদ জ্ঞাপন করেন উক্ত সংগঠনের বৈজ্ঞানিক সম্পাদক ডাঃ মেখলা সরকার। অনুষ্ঠানে সামরিক ও অসামরিক প্রতিষ্ঠানের বিপুল সংখ্যক অধ্যাপক, বিশেষজ্ঞ চিকিৎসক বৃন্দ, মনোরোগ বিশেষজ্ঞগণ ও অন্যান্য চিকিৎসকবৃন্দ উপস্থিত ছিলেন।