INAUGURATION OF COMPOSITE BOAT WORKSHOP AT NARAYANGONJ DOCYARD AND ENGINEERING WORKS LIMITED

ঢাকা, ১৬ জানুয়ারি, ২০১৮ ঃ বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ এ মঙ্গলবার (১৬-০১-২০১৮) কম্পোজিট বোট ওয়ার্কশপের উদ্বোধন করেন ডিইডব্লিউ লিঃ এর চেয়ারম্যান ও নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ। এসময় অন্যান্যের মধ্যে নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক কমডোর শেখ আরিফ মাহমুদসহ উর্ধ্বতন সামরিক-বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নতুন এ কম্পোজিট বোট ওয়ার্কশপটি অত্যাধুনিক ফিউশন প্রযুক্তি সম্পন্ন দেশের একমাত্র ওয়ার্কশপ যেখানে সকল ধরনের কম্পোজিট বা হালকা বোট তৈরী করা এবং এ জাতীয় বোটের মেরামত ও রক্ষণাবেক্ষণ করা সম্ভব হবে। কম্পোজিট ম্যাটেরিয়াল দিয়ে সাধারণতঃ দ্রুতগতিসম্পন্ন বোট প্রস্তÍুত করা হয়। যা নৌবাহিনী, কোস্টগার্ডসহ বিভিন্ন সংস্থা নদী ও সমুদ্র পথে চোরাচালান, মাদক পাচার রোধ এবং টহলের কাজে ব্যবহার করে থাকে। এ ধরণের বোট তৈরীর ক্ষেত্রে ইতিপূর্বে বাংলাদেশকে বিদেশী প্রতিষ্ঠানের সহায়তা নিতে হতো। এখন থেকে দেশেই এ ধরণের উন্নতমানের কম্পোজিট বোট তৈরী সম্ভব হবে এবং এর মাধ্যমে প্রচুর বৈদেশিক মুদ্রা সাশ্রয় করা সম্ভব হবে। ওয়ার্কশপটি নির্মাণের মাধ্যমে নারায়াণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিঃ জাহাজ নির্মাণের ক্ষেত্রে আরও এক ধাপ এগিয়ে গেল।

পরে নৌপ্রধান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ৫তলা বিশিষ্ট স্কুল ভবনের উদ্বোধন করেন। ভবনটিতে সুষ্ঠুভাবে পাঠদানের লক্ষ্যে আধুনিক সুবিধা স¤¦লিত শ্রেণী কক্ষ, অফিস কক্ষ এবং একটি অডিটরিয়াম রয়েছে।