EDUCATIONAL INSTITUTION OF DHAKA CANTONMENT ACHIEVED HIGH STANDARD IN HSC – 2017

ঢাকা, ২৩ জুলাই ২০১৭:- ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০১৭ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে আদমজী ক্যান্টনমেন্ট কলেজ অসাধারণ সাফল্য অর্জন করেছে। এছাড়াও, ঢাকা সেনানিবাসস্থ শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজও এইচএসসি পরীক্ষায় ভাল ফলাফল অর্জন করেছে। নি¤েœ কলেজ দু’টির ফলাফল দেয়া হলো:-

আদমজী ক্যান্টনমেন্ট কলেজ

ঢাকা সেনানিবাসস্থ আদমজী ক্যান্টনমেন্ট কলেজ এর ২০১৭ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ২৩ জুলাই ২০১৭ তারিখে প্রকাশিত হয়েছে। বিগত বছরগুলোর ন্যায় এবছরেও আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীরা কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে। এ বছর অত্র কলেজ হতে সর্বমোট ২১৫৬জন শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। কলেজের সার্বিক পাশের হার ৯৯.৮৬% এবং সর্বমোট ১১২১ জন শিক্ষার্থী জিপিএ ৫.০০ অর্জন করতে সক্ষম হয়েছে। বিজ্ঞান বিভাগ হতে সর্বমোট ১৩৯৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে জিপিএ ৫.০০ পেয়েছে ১০৪৯ জন। ব্যবসায় শিক্ষা বিভাগ হতে ৫৮২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে জিপিএ ৫.০০ পেয়েছে ৫৯ জন এবং মানবিক বিভাগ হতে ১৮১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে জিপিএ ৫.০০ পেয়েছে ১৩ জন। ফলাফল প্রকাশের দিন কলেজ ক্যাম্পাসে পরীক্ষায় কাঙ্খিত ফলাফল অর্জনকারী উৎফুল্ল শিক্ষার্থীদের উপস্থিতিতে এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়। এখানে উল্লেখ্য যে, বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত আদমজী ক্যান্টনমেন্ট কলেজ বিগত বছরগুলোতেও দেশ সেরা ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে। পাশাপাশি অত্র কলেজ বিগত তিন বছর ধরে ধারাবাহিকভাবে বাংলাদেশ সেনাবাহিনীর শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করেছে। শিক্ষা-শৃঙ্খলা- নৈতিকতা এই মূলমন্ত্রের আলোকে অত্র কলেজের প্রতিটি শিক্ষার্থীকে দেশের জন্য সুনাগরিক হিসেবে গড়ে তোলাই এ কলেজের লক্ষ্য।

শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ

শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজ ঢাকা সেনানিবাসের অভ্যন্তরে অবস্থিত একটি স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৫৭ সালে প্রতিষ্ঠিত এই প্রতিষ্ঠানটির জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল অত্যন্ত ভাল এবারও এ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভাল ফলাফল করেছে। ২০১৭ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় এ প্রতিষ্ঠানের সর্বমোট শিক্ষার্থীর সংখ্যা ছিল ১০০৮ জন। এদের মধ্যে সর্বমোট ৩৪৫জন জিপিএ ৫ (গ্রেডএ+) পেয়েছে। পাশের হার ৯৮.৮১%। বিজ্ঞান বিভাগে ৫৯৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ১০০%, জিপিএ ৫ (গ্রেড এ+) ৩৩৯ জন ও ২৫২ জন এ গ্রেড প্রাপ্ত হয়। ব্যবসায় শিক্ষা বিভাগে ২৮২ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ১০০%, জিপিএ ৫ (গ্রেড এ+) পেয়েছে ০২ জন ও এ গ্রেড ২১৩ জন এবং মানবিক বিভাগ ১৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৯১%, জিপিএ ৫ (গ্রেড এ+) পেয়েছে ০৪ ও ৪৯ জন এ গ্রেড প্রাপ্ত হয়েছে। শিক্ষার্থীদের এরূপ সফলতায় প্রতিষ্ঠানের সকল শিক্ষক-কর্মকর্তা-কমচারী এবং সকল ছাত্রী ও তাদের অভিভাবকগণ আনন্দিত।