Army Chief goes to India for inspection of the passing out parade of Indian Military Academy

ঢাকা, ০৭ ডিসেম্বর ২০১৭ ঃ বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ০৭ হতে ০৯ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ০৩ দিনের এক সরকারি সফরে সস্ত্রীক আজ বৃহস্পতিবার (০৭ -১২- ২০১৭ ) ভারত গমন করেন। প্রধান অতিথি হিসেবে সেনাবাহিনী প্রধান ০৯ ডিসেম্বর ২০১৭ তারিখে ভারতের দেরাদুনে অবস্থিত ভারতীয় মিলিটারি একাডেমিতে (আইএমএ) অনুষ্ঠিত ভারতীয় ক্যাডেটদের পাসিং আউট প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করবেন।

উল্লেখ্য, এর পূর্বে ১৯৯৮ সালে বাংলাদেশের তৎকালীন সেনাবাহিনী প্রধান জেনারেল মুহাম্মদ মুস্তাফিজুর রহমান ভারতীয় মিলিটারি একাডেমিতে এবং ২০১১ সালে জেনারেল মোহাম্মদ আব্দুল মুবীন প্রধান অতিথি হিসেবে পুনেতে অবস্থিত ন্যাশনাল ডিফেন্স একাডেমি, ভারত (এনডিএ) এ ক্যাডেটদের পাসিং আউট প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেছিলেন। অপর দিকে, ২০১১ সালে ভারতের তৎকালীন সেনাবাহিনী প্রধান জেনারেল বিজয় কুমার সিং এবং ২০১৫ সালে জেনারেল দলবীর সিং প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে ক্যাডেটদের পাসিং আউট প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেছিলেন।

ভারত সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল বিপিন রাওয়াত এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং ভারতের উল্লেখযোগ্য সামরিক স্থাপনা ও প্রতিষ্ঠানসমূহ পরিদর্শন করবেন।

এ ধরণের সফর বাংলাদেশ ও ভারতের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সুসম্পর্ককে আরো জোরালো করতে ভূমিকা রাখবে বলে আশা করা যায়।