A 80 member naval prosonnel leave Chittagong to participateUN Peacekeeping Mission in Lebanon(UNIFIL)

চট্টগ্রাম, ১৭ জুলাই ২০১৮ ঃ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ব্যানকন-৯ (ইউনিফিল) এ যোগদানের উদ্দেশ্যে বাংলাদেশ নৌবাহনীর ৮০ সদস্যের দ্বিতীয় গ্রুপ সোমবার (১৬-০৭-২০১৮) মধ্যরাতে চট্টগ্রামস্থ শাহ আমানত
আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে। উক্ত নৌসদস্যগণ লেবাননে মোতায়েনকৃত নৌবাহিনী জাহাজ ’বিজয়’ এ যোগদান করবেন। চট্টগ্রাম ত্যাগের প্রাক্কালে কমান্ডার চীফ স্টাফ অফিসার টু চট্টগ্রাম নৌঅঞ্চল ক্যাপ্টেন এম আবদুস সামাদ লেবাননগামী নৌসদস্যদের বিদায় জানান। এসময় নৌবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ ও লেবাননগামী নৌসদস্যদের পরিবারবর্গের সদস্যগণ উপস্থিত ছিলেন। এর আগে গত ০৮ জুলাই ৩০ জন নৌসদস্যের প্রথম গ্রুপটি লেবাননে গমন করে।

উল্লেখ্য, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় গত ২০১০ সাল হতে প্রথমবারেরমত বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ শুরু করে। নৌবাহিনীর যুদ্ধজাহাজ ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে ইউনিফিলে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত রয়েছে। বানৌজা বিজয় লেবাননের ভূ-খন্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সাথে কাজ করে চলেছে। পাশাপাশি লেবানীজ জলসীমায় উক্ত জাহাজ মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর গোয়েন্দা নজরদারী, দূর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানীজ নৌসদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের কাজ করে যাচ্ছে। বিগত ৮ বৎসর ধরে অত্যন্ত আন্তরিকতা, নিষ্ঠা ও দক্ষতার সাথে বিশ্ব শান্তিরক্ষায় বাংলাদেশ নৌবাহিনীর এই অংশগ্রহণ আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ভাবমূর্তি ও সুনাম বৃদ্ধির পাশাপাশি দেশ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে।