10TH ANNUAL SENATE MEETING OF BUP HELD

ঢাকা, ০৪ জুন, ২০১৮: বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ১০ম বার্ষিক সিনেট সভা সোমবার (০৪-৬-২০১৮) বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিইউপির উপাচার্য ও সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ এমদাদ উল বারী, এনডিসি, পিএসসি, টিই (Maj Gen Md Emdad-Ul-Bari, ndc, psc, te)। সভায় সিনেট চেয়ারম্যান বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক, উন্নয়ন কার্যক্রমসহ বিভিন্ন দিক নিয়ে বক্তব্য উপস্থাপন করেন। পরে বিইউপির ট্রেজারার এয়ার কমোডর মোঃ আব্দুস সামাদ আজাদ, বিএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি (Air Cdre M. Abdus Samad Azad, BSP, ndu, psc, PhD) ২০১৭-২০১৮ অর্থবছরের সংশোধিত বাজেট ৯৪ কোটি ১৯ লক্ষ টাকা ও ২০১৮-২০১৯ অর্থবছরের ৯৫ কোটি ১২ লক্ষ টাকা বাজেট উপস্থাপন করেন। সিনেট সদস্যগণ উপাচার্য মহোদয়ের ভাষণ ও ট্রেজারার এর বক্তৃতার ওপর আলোচনা করেন এবং সর্বসম্মতিক্রমে বাজেট প্রস্তাব অনুমোদন করেন। এছাড়াও সিনেট সভায় বিইউপির ১০ম বার্ষিক প্রতিবেদন (জুলাই ২০১৭-জুন ২০১৮) পেশ করেন এয়ার কমডোর মোঃ আমিনুল ইসলাম, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, জিডি(পি) (Air Cdre M Aminul Islam, ndu, afwc, psc, GD(P)) এবং সর্বসম্মতিক্রমে সদস্যগণ উক্ত প্রতিবেদনটি অনুমোদন করেন।

বাজেটে সমাবর্তন, বই, জার্নাল ও ডকুমেন্ট ক্রয়, জার্নাল প্রকাশনা, ছাত্র-ছাত্রীদের মেধাবৃৃত্তি প্রদান, কারিকুলামের আধুনিকায়ন, কম্পিউটার সামগ্রী ও বই অনুদান, গবেষণা ব্যয়, মৌলিক গ্রন্থ প্রকাশনা, বিদেশী বিশ্ববিদ্যালয়ের সাথে একাডেমিক বিনিময় কর্মসূচিতে অংশগ্রহণসহ একাডেমিক উন্নয়নে ব্যয় বরাদ্দের উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

সিনেট সভায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান (Professor Abdul Mannan), সংসদ সদস্য জনাব লেঃ কর্নেল (অবঃ) মুহাম্মদ ফারুক খাঁন (Mr. Muhammed Faruk Khan), জনাব প্রফেসর ড. মোঃ আব্দুর রাজ্জাক (Mr. Md. Abdur Razzak), সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম (বীর উত্তম) (Major (Retd) Rafiqul Islam, Bir Uttam), সংসদ সদস্য জনাব এইচ.এন আশিকুর রহমান (Mr. H N Ashiqur Rahman) এবং বিইউপির উপ-উপাচার্য প্রফেসর প্রফেসর ড: এম আবুল কাশেম মজুমদার (Prof. M Abul Kashem Mozumder, PhD) সিনেটের অন্যান্য সদস্য উপস্থিত ছিলেন। সভায় বিইউপি’র ভিসি ও সিনেট চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ এমদাদ উল বারী, এনডিসি, পিএসসি, টিই তাঁর বক্তব্যে গত এক বছরের কার্যক্রমের একটি চিত্র সিনেট সদস্যদের সামনে তুলে ধরেন। তিনি বলেন, ৩৯তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ি ইতোমধ্যে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করা হয়েছে। ০৬ জন গবেষণা সহযোগীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন বঙ্গবন্ধু চেয়ারের প্রথম অধ্যাপক হিসেবে বঙ্গবন্ধুর জীবনী ও তাঁর কাজের উপর গবেষণায় নিয়োজিত রয়েছেন। এখানে উল্লেখ্য যে, আগামী ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে বঙ্গবন্ধু চেয়ার থেকে Bangabandhu: A Profile in Leadership শিরোনামে একটি বই প্রকাশ করা হবে।

তিনি বলেন, নবম সিনেট সভা পর্যন্ত বিইউপির ইনহাউজ ফ্যাকাল্টিতে ১৬টি আন্ডার-গ্র্যাজুয়েট প্রোগ্রাম এবং নয়টি পোস্ট-গ্র্যাজুয়েট প্রোগ্রাম চলমান ছিল। এ বছরের শুরু হতে এলএল.এম এবং এনভায়রনমেন্টাল সাইন্সে মাস্টার্স প্রোগ্রাম দুইটি চালু হয়েছে। আগামী ২০১৯ সাল থেকে ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, অর্থনীতি ও ইন্টারন্যাশনাল রিলেশনস্ বিষয়ে মাস্টার্স প্রোগ্রাম চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।